Sunday, December 24, 2017

আমার নাম আশা .........


একটি রুমের ভেতরে ৪টি মোমবাতি জ্বলছিলো।মোমবাতিগুলো একে অপরের সাথে তাদের নিজস্ব ভাষায় কথা বলা শুরু করলো।
প্রথম মোমবাতি টি বললো,‘আমি বিশ্বাস।কেউ আমাকে জ্বালিয়ে রাখতে পারছেনা।আমি এখন নিভে যাবো।’তারপর সেটি নিভে গেলো
২য় মোমবাতি টি বললো,‘আমি শান্তি।বিশ্বাস যেহেতু নেই,তাই আমার আর জ্বলতে থাকার কোনো প্রয়োজন দেখছিনা।আমি এখন এখন নিভে যাবো’।কথা শেষ করার পর ২য় মোমবাতিও নিভে গেলো
৩য় মোমবাতি এবার মুখ খুললো,আমি ভালবাসা।শান্তি এবং বিশ্বাস কেউ নেই,তাই আমারো বেশিক্ষণ জ্বলার মত শক্তি নেই।মানুষেরা আমাকে গুরুত্ব না দিয়ে একপাশে সরিয়ে রাখে।শুধু তাই না,ওরা প্রিয় মানুষ গুলোকে পর্যন্ত ভুলে যায়।"কথা শেষ করে ৩য় মোমবাতি টিও নিভে গেলো।
কিছুক্ষণ পর রুমের মধ্যে একটি বাচ্চা প্রবেশ করলো,৩টা নিভে যাওয়া মোমবাতির পাশে টিমটিমে জ্বলতে থাকা ৪র্থ মোমবাতি দেখে বাচ্চা টি প্রশ্ন ছুড়ে দিলো,তোমরা পুরোপুরি জলছো না কেন?তারপর বাচ্চা টি কাঁদতে শুরু করলো।
এবার
৪নং মোমবাতি টি মুখ খোলে।‘ভয় পেয়ো না।আমি যতক্ষণ জ্বলছি,তুমি চাইলেই আমাকে দিয়ে আবারো বাকি গুলোকে জ্বালাতে পার।আমার নাম আশা।"বাচ্চা টি আশা নামের মোমবাতি টি দিয়ে একে একে বাকি মোমবাতি গুলোকে আবারো জ্বালালো।সমস্ত রুমটা আবারো উজ্জ্বল আলোতে আলোকিত হয়ে উঠলো।
গল্পটি রূপক কিন্তু হাজারো হতাশা,দুঃখ আর সমস্যার অন্ধকারে ডুবে গিয়ে আশা নামের আলোটি কে কখনোই নিভতে দেওয়া উচিৎ নয় কারন আশা না থাকলে আমাদের জীবন থেকে শান্তি,বিশ্বাস ও ভালবাসা অন্ধকারে হারিয়ে যাবে। https://www.facebook.com/notes/md-%C3%A2%C5%82%C4%AF/%E0%A6%86%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%AE-%E0%A6%86%E0%A6%B6%E0%A6%BE-/1875370166110445/

LikeShow More Reactions
CommentSave

No comments: